DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

র‍্যাবের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ প্রমাণিত হলে মিশন থেকে বাদ : জা‌তিসংঘ

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনে জড়িতদের শান্তিরক্ষা মিশনে পাঠানো নিয়ে মুখ খুলল জা‌তিসংঘ। নিয়মিত ব্রিফিংয়ে জাতিসংঘ মহাস‌চি‌বের মুখপাত্র স্টিফান ডুজা‌রিক  বলেছেন, তাদের অবস্থান খুব স্পষ্ট। শান্তিরক্ষা মিশনে নিয়োগপ্রাপ্তরা যেন সততা ও দক্ষতার মানদণ্ডে উত্তীর্ণ হয় তা নিশ্চিত কর‌তে জাতিসংঘ মহাসচিব প্রতিশ্রুতিবদ্ধ।

ড‌য়ে‌চে ভে‌লে‌তে প্রকা‌শিত প্র‌তি‌বেদন নি‌য়ে প্র‌শ্নের জবা‌বে ডুজা‌রিক বলেন, শান্তিরক্ষা মিশনে নিয়োজিতদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ প্রমাণিত হলে মিশন থেকে বাদ দেওয়া হবে।

ব্রিফিংয়ে ডয়েচে ভেলের রিপোর্টের কথা উল্লেখ করে সাংবা‌দিক মুশফিকুল ফজল আনসারী জানতে চান, ডয়েচে ভেলের সাম্প্রতিক প্রকাশিত এক অনুসন্ধানী রিপোর্টে বলা হয়েছে, নির্যাতন এবং বিচারবর্হিভূত হত্যাকাণ্ডসহ চরম মানবাধিকার লঙ্ঘন জড়িতে আইনশৃঙ্খলাবাহিনীর কর্মকর্তাদের জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে পাঠাচ্ছে বাংলাদেশ এবং শ্রীলংকা। বিশেষ করে বাংলাদেশ থেকে মানবাধিকার লঙ্ঘনে জড়িত অসংখ্য কর্মকর্তাকে শান্তিরক্ষা মিশনে পাঠানো হয়েছে। কোনো ক্ষেত্রে পুরস্কার স্বরুপ এদের অনেককে পাঠায় সরকার। জাতিসংঘ মহাসচিব কি এ বিষয়ে অবগত?

জবাবে ডুজারিক বলেন, "হ্যাঁ। ডয়চে ভেলের ডকুমেন্টারি আমরা দেখেছি। আপনি হয়তো জানেন যে, শান্তিরক্ষা মিশনে আমাদের সহকর্মীরা এ বিষয়টি নিয়ে কাজ করে যাচ্ছেন। তারা রিপোর্ট নিয়ে জা‌তিসং‌ঘের প‌ক্ষে বিবৃতি দিয়েছেন।

তিনি বলেন,আমরা স্পষ্ট ভাষায় বলতে চাই, শান্তিরক্ষা মিশনে নিয়োগের ক্ষেত্রে যেন দক্ষতা ও সততার সর্বোচ্চ মানদন্ড নিশ্চিত করা হয় সে বিষয়ে জাতিসংঘ মহাসচিব প্রতিশ্রুতবদ্ধ। এ প্রতিশ্রুতির মধ্যে আরও রয়েছে, মানবাধিকারের প্রতি শ্রদ্ধা এবং প্রতিশ্রুতি, জাতিসংঘের মানবাধিকার যাচাই পদ্ধতির অধীনে শান্তিরক্ষী নিয়োগে সংশ্লিষ্ট বিষয়ে যথাযথ নিয়ম এবং কৌশল মেনে চলা।

Share this post

scroll to top
error: Content is protected !!