DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বেনজীরের যত সম্পদের খোঁজ পেয়েছে দুদক

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের সব স্থাবর সম্পদ ক্রোকের নির্দেশ দিয়েছেন আদালত। আর অস্থাবর সম্পদ ফ্রিজ করার আদেশ দেওয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুর্নীতি দমন কমিশনের (দুদক) এক আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর স্পেশাল জজ আদালতের বিচারক মোহাম্মদ আস্সামছ জগলুল হোসেন এই আদেশ দেওয়া হয়।

সাবেক আইজিপি বেনজীর আহমেদের সব স্থাবর সম্পদ ক্রোক এবং অস্থাবর সম্পদ ফ্রিজ করার জন্য আদালতে আবেদন করেছিলেন দুদকের উপপরিচালক মো. হাফিজুল ইসলাম।

আদালতে করা আবেদনে দুদক বলে, গত ৩৪ বছর সাত মাসের দীর্ঘ চাকরিজীবনে সাবেক আইজিপি বেনজীর আহমেদের বেতনভাতা বাবদ মোট আয় এক কোটি ৮৪ লাখ ৮৯ হাজার ২০০ টাকার মতো হওয়ার কথা। তবে তার ও পরিবারের নামে জ্ঞাত আয় বহির্ভূত অর্থ উপার্জনের তথ্য পেয়েছে দুদক। তিনি এসব সম্পদ বিক্রি বা হস্তান্তর করে বিদেশে পাচারের চেষ্টা করছেন। পরবর্তী সময়ে রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করা সম্ভব হবে না। এতে রাষ্ট্রের ক্ষতির হবে।

তাই সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ১৪ ধারা এবং দুর্নীতি দমন কমিশন বিধিমালা, ২০০৭ (সংশোধিত-২০১৯) এর বিধি ১৮ এর বিধান মতে এসব স্থাবর সম্পত্তি ক্রোক এবং অস্থাবর সম্পদ ফ্রিজ করা প্রয়োজন।

আদালতের দেওয়া আদেশে বলা হয়েছে, মানি লন্ডারিং আইন, ২০১২-এর ১৪ ধারা এবং দুদক বিধিমালা, ২০০৭-এর বিধি ১৮ অনুযায়ী সব স্থাবর সম্পদ ক্রোক এবং অস্থাবর সম্পদ ফ্রিজের আদেশ দেওয়া হলো।

আদেশ অনুযায়ী বেনজীরের গোপালগঞ্জ ও ঢাকায় শতাধিক একর জমি রয়েছে; যার বেশির ভাগই তাঁর স্ত্রী জিশান মির্জা ও মেয়ে ফারহিন রিশতা বিনতে বেনজীরের নামে কেনা। এসব স্থাবর সম্পদের মধ্যে ঢাকার উত্তর বাড্ডায় রূপায়ণ মিলিনিয়াম কেয়ার ভবনের পার্টনার বেনজীর আহমেদের স্ত্রী। এ ছাড়া তাঁর স্ত্রী জিশান মির্জার নামে গোপালগঞ্জে বিভিন্ন দলিলে কয়েক শ একর জমি রয়েছে। মোট ৬৫টি দলিলের অধিকাংশই সাবেক আইজিপি বেনজীরের স্ত্রী ও তাঁর মেয়ের নামে কেনা।

পুলিশের সাবেক এই কর্তার বিরুদ্ধে অভিযোগ অনুসন্ধানের অংশ হিসেবে সিটি ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, সোনালী ব্যাংকসহ অন্তত ৩৩টি ব্যাংক হিসাব ফ্রিজের আদেশও দেওয়া হয়েছে। দুদক বলছে, এসব ব্যাংক হিসাবে বেনজীর আহমেদ ও তাঁর পরিবারের সদস্যদের অস্বাভাবিক লেনদেনের তথ্য রয়েছে।

দুদকের আবেদনে সাবেক আইজিপি বেনজীর আহমেদের ৭৭ টি স্থাবর সম্পদ ও ৩৩টি অস্থাবর সম্পদের তথ্য পেয়েছে বলা জানানো হয়েছে। সেগুলো হলো-

Share this post

scroll to top
error: Content is protected !!