DMCA.com Protection Status
title="শোকাহত

শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪৩ তম শাহাদাতবার্ষিকী আজ

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ আজ ৩০ মে। বিএনপির প্রতিষ্ঠাতা, সাবেক সেনা প্রধান শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী। তিনি ১৯৮১ সালের এই দিনে চট্টগ্রামে একদল বিপথগামী সেনাসদস্যের হাতে হত্যাকাণ্ডের শিকার হন। তিনি বাংলাদেশি জাতীয়তাবাদের প্রবক্তা।
দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়ার গাবতলীতে জন্মগ্রহণ করেন। জিয়াউর রহমান ১৯৭৭ সালের ২১ এপ্রিল রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। নিহত হওয়ার আগ পর্যন্ত তিনি এ দায়িত্বে ছিলেন। মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার ও জেড ফোর্সের অধিনায়ক ছিলেন।
প্রতিবছর ৩০ মে জিয়াউর রহমানের শাহাদতবার্ষিকী হিসেবে দিনটি পালন করে বিএনপি। দিনটি উপলক্ষে বিশেষ বাণী দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে তিনি বলেন, স্বাধীনতা যুদ্ধের শুরুতে রাজনৈতিক নেতৃত্বের অনুপস্থিতিতে দেশের মানুষ যখন দিশেহারা, ঠিক সেই মুহূর্তে মেজর জিয়ার স্বাধীনতার ঘোষণা পুরো জাতিকে যুদ্ধে ঝাঁপিয়ে পড়তে উজ্জীবিত করেছে। পরে গণতন্ত্র হত্যা ও অরাজকতার অমানিশার দুর্যোগের মুখে দেশের সিপাহি-জনতার মিলিত শক্তির মিছিলে জিয়াউর রহমান জাতীয় রাজনীতির পাদপ্রদীপের আলোয় উদ্ভাসিত হন।
বিবৃতিতে জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী যথাযথ মর্যাদায় উদ্‌যাপনের জন্য দল ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মী, সমর্থক, শুভানুধ্যায়ী এবং সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ সকল স্তরের জনগণের প্রতি উদাত্ত আহ্বান জানানো হয়েছে।
বিএনপির কর্মসূচি
সাবেক এই রাষ্ট্রপতির মৃত্যুবার্ষিকী উপলক্ষে আগামী ১১ জুন পর্যন্ত ১৫ দিনের কর্মসূচি নিয়েছে বিএনপি। একই সঙ্গে দলটির বিভিন্ন অঙ্গ-সংগঠনও নানা কর্মসূচি গ্রহণ করেছে।
বিএনপির দপ্তর সূত্রে জানা যায়, জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ ভোর ৬টায় দলের নয়াপল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিতকরণ এবং কালো পতাকা উত্তোলন করবে বিএনপি। বেলা ১১টায় মির্জা ফখরুলের নেতৃত্বে বিএনপির জাতীয় নেতৃবৃন্দ জিয়াউর রহমানের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ ও জিয়ারত করবেন। এরপর বিএনপি মহাসচিব রাজধানীর কয়েকটি স্থানে দুস্থদের মধ্যে খাবার বিতরণ করবেন।
এ ছাড়াও বিএনপিসহ অঙ্গ-সংগঠনগুলো জিয়াউর রহমানকে নিয়ে এদিন পোস্টার প্রকাশ করবে। বিভিন্ন দৈনিকে প্রকাশ করা হবে বিশেষ ক্রোড়পত্র।

Share this post

scroll to top
error: Content is protected !!