DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার প্রশ্নে আনার ও বেনজীর

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার খুন হয়েছেন কলকাতায়। আর সাবেক আইজিপি বেনজীর আহমেদ হাজার কোটি টাকার দুর্নীতির দায় মাথায় করে দেশ ছেড়েছেন। সঙ্গে ১০০ কোটি টাকা নিয়ে গেছেন বলেও খবর বেরিয়েছে। এসব নিয়ে আলোচনা যখন তুঙ্গে, তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক বিভাগের পরীক্ষার প্রশ্নপত্রে এ দুটি প্রসঙ্গ এসেছে, যা নতুন করে আলোচনার জন্ম দিয়েছে। সৃষ্টি হয়েছে ব্যাপক কৌতূহল। ফেসবুকে সেই প্রশ্ন শেয়ার করার পর অনেকেই শিক্ষকের প্রশংসা করছেন।

কী সেই প্রশ্ন?

বিশ্ববিদ্যালয়টির সমাজবিজ্ঞান বিভাগের স্নাতকোত্তর শ্রেণির প্রথম সেমিস্টারে ৫০২ নম্বর কোর্সের মিডটার্ম পরীক্ষা হয়। পরীক্ষার প্রশ্নে ‘৫ কোটি টাকার বিনিময়ে হানি-ট্র্যাপের ফাঁদে ফেলে সাংসদকে খুন’ খবরের কিছু অংশ উল্লেখ করে সেই ঘটনাকে মার্ক্স, ফ্রয়েড, মার্কুস ও হার্ভের তত্ত্বের আলোকে বিশ্লেষণ করতে বলা হয় পরীক্ষার্থীদের।

দ্বিতীয় প্রশ্নটি বেনজীরকে নিয়ে। ‘বেনজীরের দুর্নীতি : সরকারের মনোভাব, দুদকের সক্রিয়তা কী বার্তা দেয়’ শিরোনামের একটি খবরের কিছু অংশ উল্লেখ করে মার্ক্স ও হার্ভের তত্ত্ব অনুযায়ী বাংলাদেশে পুঁজি আহরণের প্রক্রিয়া বিশ্লেষণ করতে বলা হয় পরীক্ষার্থীদের।

কে এই প্রশ্ন করেন?

খোঁজ নিয়ে জানা গেছে, ‘থিওরিস অব সোশ্যাল চেঞ্জ : ফ্রম মডার্নিটি টু পোস্ট-মডার্নিটি’ নামের কোর্স পড়ান অধ্যাপক এ আই মাহবুবউদ্দিন আহমেদ। প্রশ্নও তারই করার কথা। সমসাময়িক বিষয়ে প্রশ্ন করায় অনেকে তার প্রশংসা করেছেন ফেসবুকে। প্রশ্নটি পরীক্ষার পরই সমাজবিজ্ঞান বিভাগেরেই এক পড়ুয়া ফেসবুকে পোস্ট করেন। তারপর তা ছড়িয়ে পড়ে।

শিক্ষার্থীরা বলছেন, মাহবুবউদ্দিন আগেও এ ধরনের প্রশ্ন করেছেন। এমন প্রশ্ন শিক্ষার্থীদের অনুসন্ধিৎসু করে তোলে।

সমাজবিজ্ঞান বিভাগের প্রাক্তন ছাত্র নূর হোসেন সাজ্জাদ ফেসবুকে লিখেছেন, ওই শিক্ষকের পড়ানোর ধরন তাদের ভাবনার জগত বদল এনেছে। তার ভাষায়, ঘটনাবহুল সমাজজীবনের ঘটনাগুলি পরখ করে দেখার জন্য ‘নতুন লেন্স’ দিয়েছে। এটা মনটাকে অনুসন্ধিৎসু বানিয়েছে।

Share this post

scroll to top
error: Content is protected !!