DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

এই বাজেট রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় দুর্নীতির সম্প্রসারণ : তারেক রহমান

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃরাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় গত ১৫ বছর যে দুর্নীতি দেখা গেছে ২০২৪-২৫ বাজেটের মাধ্যমে তারই সম্প্রসারণ হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তিনি বলেছেন, ১৮ কোটি বাংলাদেশির ওপর বহুমুখী কর আরোপ করার মাধ্যমে শেখ হাসিনা রেজিম তার সহযোগীদের জন্য মুনাফারই ব্যবস্থা করছে।

শুক্রবার এক্সে (সাবেক টুইটার) বাজেট সম্পর্কে দেওয়া এক প্রতিক্রিয়ায় তারেক রহমান এ কথা বলেন।

গত গত ১৫ বছর ধরে বাংলাদেশ এমন অবস্থা প্রত্যক্ষ করছে উল্লেখ করে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেন, সরকারের পক্ষপাতমূলক দৃষ্টিভঙ্গি অর্থনীতিকে নিয়মতান্ত্রিক ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে, যার ফলে দুর্নীতি, মুদ্রাস্ফীতি ও বেকারত্ব বৃদ্ধির পাশাপাশি রিজার্ভ হ্রাস পাচ্ছে। সবার সমান সুযোগ ও সামাজিক ন্যায়বিচার হ্রাস পাচ্ছে। যেখানে বৈদেশিক ঋণের রেকর্ড ভেঙেছে এবং বাংলাদেশকে ঋণে বিপর্যস্ত দেশে পরিণত করছে।

তিনি বলেন, সৎ উপার্জনকারীদের নিরুৎসাহিত করার জন্য এবং দুর্নীতিবাজদের উপকার করার জন্য বাজেট কীভাবে তৈরি করা হয়, তার একটি উজ্জ্বল উদাহরণ হল, তহবিলের উৎস যাচাই-বাছাই ছাড়াই ১৫ শতাংশ কর প্রদানের মাধ্যমে কালো টাকা সাদা করার অনুমতি। এই নীতি সেই করদাতাদের নিরুৎসাহিত করবে যারা তাদের কষ্টার্জিত অর্থের ওপর ৩০ শতাংশ কর দেবে। কর রাজস্ব বাড়ানোর আড়ালে কালো টাকা উৎপাদনকেও উৎসাহিত করবে এই নীতি।

তিনি বলেন, স্পষ্টতই, বাজেটটি এমন কয়েকজনের সুবিধার জন্য তৈরি করা হয়েছে, যারা অবৈধ সরকারকে ক্ষমতায় আঁকড়ে থাকতে সাহায্য করে। এটি কেবল বাংলাদেশের গণতন্ত্রপন্থী জনগণের সীমাহীন সংগ্রাম ও কষ্টকে আরও গভীর করে। ফলে তাদের আগামী বছর এবং আগামী দশকেও জাতীয় বোঝা বহন করতে হবে।

Share this post

scroll to top
error: Content is protected !!