DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বেনজীরের আরো অবৈধ সম্পদের প্রমাণ মিলেছে, শিগগির মামলা

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদের অবৈধ সম্পদ অর্জনের অভিযোগের সত্যতা পাওয়া গেছে। তাই সাবেক এই আইজিপির বিরুদ্ধে শিগগিরই মামলা করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সংস্থাটির তদন্ত সংশ্লিষ্ট একটি সূত্রের বরাতে এ খবর দিয়েছে দৈনিক আজকের পত্রিকা।

এ ছাড়া বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির প্রমাণ পাওয়ার বিষয়টি স্বীকার করেছেন দুদকের প্যানেলভুক্ত আইনজীবী খুরশীদ আলম খানও। আজ বৃহস্পতিবার (১৩ জুন) সাংবাদিকদের তিনি বলেন, ‘দুদক আইনে যেগুলো অপরাধ ধরা হয়, তার সবই করেছেন বেনজীর। দুদক তার অবৈধ সম্পদ অর্জনের যথেষ্ট তথ্যপ্রমাণ পেয়েছে। এখন মামলা করার সিদ্ধান্ত দুদকের।’

এর আগে গত ৪ জুন এ বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন দুদকের কমিশনার জহুরুল হক। তার কাছে জানতে চাওয়া হয়েছিল বেনজীর হাজির না হলে, তার বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হতে পারে?

জবাবে জহুরুল হক বলেন, ‘দুদকের তলবে যদি সে (বেনজীর) না আসে, ধরে নিতে হবে অভিযোগের বিষয়ে তার কোনো বক্তব্য নাই। তখন রেকর্ডপত্র দেখে অভিযোগ প্রমাণিত হলে, দুদক তার নামে মামলা করতে পারবে। আর প্রমাণিত না হলে অব্যাহতি পাবে। এই হলো আইনের বিধান।’

দুদকের এ কমিশনার আরও বলেন, ‘দুদক যাকে নোটিশ করবে, সে আসতে বাধ্য কি না, তা দুদক আইনে সুস্পষ্ট বলা নাই। তবে, সে না আসলে ধরে নিতে হবে তার কোনো বক্তব্য নাই। তার সুযোগ আছে, সে একবার সময় চাইতে পারবে এবং কমিশন তাকে ১৫ দিন সময় দিতে পারবে।’

উল্লেখ্য, ঘুষ-দুর্নীতির মাধ্যমে বিপুল পরিমাণ জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ গত ২৮ মে বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদের নোটিশ দেয় দুদক। নোটিশে ৬ ও ৯ জুন বেনজীর আহমেদ ও তার স্ত্রী-কন্যাদের দুদকে হাজির হয়ে বক্তব্য দিতে বলা হয়।

সপরিবারে দেশের বাইরে থাকায় দুদকের তলবে হাজির হতে পারেননি তারা। পরে পরিবারটির পক্ষ থেকে সময় চেয়ে তাদের আইনজীবীর আবেদনের পরিপ্রেক্ষিতে সাবেক আইজিপি বেনজীরকে ২৩ জুন ও তাঁর স্ত্রী-কন্যাদের ২৪ জুন দুদকে হাজির হতে আরেক দফা সময় নির্ধারণ করে নোটিশ পাঠায়।

গত ১৮ এপ্রিল বেনজীর আহমেদের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়। দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত বেনজীর আহমেদ, স্ত্রী জীশান মির্জা ও তিন মেয়ের নামে থাকা এখন পর্যন্ত প্রায় ৭০০ বিঘা জমি, ৩৩টি ব্যাংক হিসাব ও ২৫টি কোম্পানিতে বিনিয়োগ জব্দের নির্দেশ দেয়। আদালতের নির্দেশে দেশের বিভিন্ন প্রান্তে জব্দ হওয়া বেনজীরের সম্পদ রক্ষণাবেক্ষণে রিসিভার নিয়োগ করা হয়েছে।

Share this post

scroll to top
error: Content is protected !!