DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বাংলাদেশের বিপক্ষে নাটকীয় জয়ে সেমিফাইনালে আফগানিস্তান

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ বাংলাদেশের বিপক্ষে ৮ রানের নাটকীয় জয়ে (ডিএল পদ্ধতিতে) চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে আফগানিস্তান। এতে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া দুই দলই বিশ্বকাপ থেকে ছিটকে পড়ল। নিজেদের ক্রিকেট ইতিহাসে এই প্রথম বিশ্বকাপের সেমিফাইনালে উঠল আফগানিস্তান।

বাংলাদেশি বোলারদেড় দক্ষতায় আফগানিস্তান প্রথমে ব্যাট করতে নেমে ১১৫ রান সংগ্রহ করে। বাংলাদেশের পক্ষে ৩ উইকেট নিয়ে সবচেয়ে সফল বোলার রিশাদ হোসেন। জবাবে বাংলাদেশের লক্ষ্য ছিল ১২.১ ওভারে জয় তুলে নিয়ে আফগানিস্তান ও অস্ট্রেলিয়ার চেয়ে ভালো রান রেট বজায় রেখে সেমিফাইনালে ওঠা। কিন্তু তারা তা করতে ব্যর্থ হয়েছে। বৃষ্টিও দু'বারের বেশি তাদের চেষ্টায় বাধা দিয়েছে।

নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান ও তৌহিদ হৃদয় সবাই প্রভাব ফেলতে পারেননি। সাকিব ও তানজিদ হাসান তামিম শূন্য রানে আউট হয়েছেন। মাত্র ৫ রান করে ফেরেন শান্ত।

এবারের বিশ্বকাপে দ্বিতীয়বারের মতো একাদশে যুক্ত হওয়া সৌম্য সরকারও প্রভাব রাখতে ব্যর্থ হয়েছেন। এবারের বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে শূন্য রান করেন তিনি। মাহমুদুল্লাহ রিয়াদ ৯ বল খেলে মাত্র ৬ রান দেন। সেমিফাইনালে ওঠার দারুণ সুযোগ যখন বাংলাদেশের সামনে ছিল, এরকম গুরুত্বপূর্ণ সময়ে সব ব্যাটসম্যান তাদের যোগ্যতা প্রমাণে ব্যর্থ হয়েছেন।

নাভিন-উল-হক ও রশিদ খান ৪টি করে উইকেট নিয়ে আফগানিস্তানের জয়ের মূল কারিগর ছিলেন। আফগান বোলাররা এতটাই সুশৃঙ্খল ছিলেন যে এই ম্যাচে তিনবার হ্যাটট্রিকের সম্ভাবনা তৈরি করেন তারা।

২৭ জুন সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে আফগানিস্তান। অপর সেমিফাইনালে ভারত খেলবে ইংল্যান্ডের বিরুদ্ধে।

Share this post

scroll to top
error: Content is protected !!