DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

মার্কিন নিষেধাজ্ঞা পাওয়া আইজিপি চৌধুরী মামুনের চুক্তি আরও এক বছর বাড়ল

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ বাংলাদেশ পুলিশের প্রধান হিসেবে নিয়োগপ্রাপ্তির প্রতিযোগিতায় অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক এস এম রুহুল আমিন, বনজ কুমার মজুমদার,কামরুল আহসান ও আতিকুল ইসলাম ছিটকে পড়লেন। বর্তমান ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুনকে আরও এক বছরের জন্য চুক্তিভিত্তিতে নিয়োগ দিয়েছে সরকার। শুক্রবার  (৫ জুলাই) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এর ফলে প্রতিযোগিতায় থাকা চার অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শককে বিদায় নিতে হবে আগামী বছর জুন মাসের মধ্যে।

জনপ্রশাসন মন্ত্রণালয় জানায়, সরকারি চাকরি আইন ২০১৮ এর ধারা অনুযায়ী চৌধুরী আব্দুল্লাহ আল মামুনকে তার পূর্বের চুক্তির ধারাবাহিকতায় জুলাই ২০২৪ থেকে এক বছর বাংলাদেশ পুলিশের পুলিশ মহাপরিদর্শক পদে চুক্তিভিত্তিক প্রদান করা হলো।

এ প্রজ্ঞাপনের মধ্যে দিয়ে ভবিষ্যতে আইজিপি হিসেবে বর্তমানে পুলিশের বিশেষ শাখার প্রধান অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক মনিরুল ইসলাম, পুলিশ স্টাফ কলেজের রেক্টর মল্লিক ফখরুল ইসলাম এবং পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক আবু হাসান মো. তারিকের পুলিশ প্রধান হিসেবে প্রতিযোগিতার অংশগ্রহণের সুযোগ থাকলো।

পুলিশ সদর দপ্তরের হিসাব অনুযায়ী, পদোন্নতি না পাওয়ায় বর্তমান এন্টি টেররিজম ইউনিটের প্রধান এবং বিসিএস (পুলিশ) ১২ ব্যাচের সবার সামনে থাকা এসএম রুহুল আমিনকে স্বাভাবিক অবসরে যেতে হবে আগামী ৩১ জুলাই। পুলিশে তার কর্মদক্ষতার প্রশংসা রয়েছে। পাশাপাশি তার মৃদুভাষী স্বভাবের জন্য সুনাম রয়েছে।

‘রুহুর আমিন স্যার দায়িত্ব পেলে পুলিশের ইমেজ উন্নয়নে কিছুটা  কাজ হতো। এবং তার প্রমোশন হলে নিচের দিকে অন্তত পাঁচটি শূন্য পদে নতুন মানুষের সুযোগ আসতো,’ বলছিলেন পুলিশের একজন কর্মকর্তা।

অবশ্য এর আগে ১৯ জুলাই স্বাভাবিক অবসরে যাচ্ছেন বনজ কুমার মজুমদার। তিনি বর্তমানে অতিরিক্ত মহাপরিদর্শক পদে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। বিভিন্ন আলোচিত ও ক্লুলেস হত্যাকাণ্ডের ক্লু উদ্ধার করে আলোচনায় আসেন মজুমদার।

‘পুলিশের আরেক অতিরিক্ত মহাপরিদর্শক কামরুল হাসান পুলিশ পুলিশ প্রধানের প্রতিযোগিতায় ছিলেন। কিন্তু কয়েক মাস ধরে তার বিরুদ্ধে দেশে-বিদেশে নেতিবাচক প্রচারণা চালানো হয়। ফলে ছিটকে পড়েন তিনি,’ বলছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা।

আর অল্পের জন্য সুযোগ হাতছাড়া হলো আর একজন অতিরিক্ত মহাপরিদর্শক আতিকুল ইসলামের। তিনি আগামী ৯ জুন ২০২৫ তারিখে স্বাভাবিক অবসরে যাবেন। নতুন প্রজ্ঞাপন অনুযায়ী, আতিকুল ইসলামের স্বাভাবিক অবসরে যাওয়ার একমাস পর শেষ হবে বর্তমান আইজিপির মেয়াদ।

র‍্যাপিড একশন ব্যাটালিয়ান র‍্যাবের মহাপরিচালক হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাপ্রাপ্ত পুলিশের বর্তমান মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল মামুনের মেয়াদ শেষ হয়েছিল গত বছর ১১ জানুয়ারি। তখন তাকে এক বছর ছয় মাস অর্থাৎ দেড় বছরের জন্য তাকে চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছিল সরকার। সেটার মেয়াদ শেষ হওয়ায় চৌধুরী আবদুল্লাহ আল-মামুনকে দ্বিতীয় দফায় চুক্তিভিত্তিক নিয়োগ দিয়ে তার মেয়াদ বাড়ানো হলো।

Share this post

scroll to top
error: Content is protected !!