DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বেগম খালেদা জিয়ার অবস্থা ‌’আশঙ্কাজনক’

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে গত ৮ জুলাই রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হলেও তার শারীরিক অবস্থার কোনো উন্নতি হয়নি। বরং আরও অবস্থার অবনতি হয়েছে। বর্তমানে সিসিইউ সুবিধাসংবলিত কেবিনে বিশেষজ্ঞ মেডিকেল বোর্ডের নিবিড় পর্যবেক্ষণে তার চিকিৎসা চলছে। মেডিকেল বোর্ডের একজন চিকিৎসক জানিয়েছেন বেগম খালেদা জিয়ার অবস্থা ‘আশঙ্কাজনক’।

এর আগে গত ২২ জুন গভীর রাতে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে একই হাসপাতালে ভর্তি করা হয়েছিল। পরের দিন তার হৃদযন্ত্রে পেসমেকার বসানো হয়। ২ জুলাই চিকিৎসা শেষে গুলশানের বাসায় ফিরেন তিনি।

সর্বশেষ বিএনপি চেয়ারপারসন হঠাৎ অসুস্থ হয়ে পড়লে গত ৮ জুলাই ভোরে তাকে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। তবে গত চার দিনে তার শারীরিক অবস্থার কোনো উন্নতি হয়নি। বেশ অস্বাভাবিক তার হার্ট, লিভারসহ শারীরিক অন্যান্য প্যারামিটার।

বিএনপির স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম বলেন, বেগম জিয়ার শারীরিক অবস্থা অবনতির দিকে। প্রতিবারই তাকে হাসপাতালে জরুরি ভিত্তিতে নিয়ে আসতে হচ্ছে, এটি খুবই উদ্বেগজনক। এবার হাসপাতালে ভর্তি করার পর তার অবস্থা আরও আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

গতকাল শুক্রবার খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক ডা. এজেডএম জাহিদ হোসেন বলেন, হাসপাতালে বিশেষজ্ঞ মেডিকেল বোর্ডের নিবিড় পর্যবেক্ষণে চিকিৎসা চলছে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার। তাকে সিসিইউ সুবিধাসংবলিত কেবিনে রেখেই এই চিকিৎসা দেওয়া হচ্ছে। রক্তসহ প্রয়োজনীয় সব পরীক্ষা-নিরীক্ষা চলছে। তার শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে।

এদিকে মেডিকেল বোর্ডের একজন চিকিৎসক জানান, দেশে বেগম জিয়ার সঠিক চিকিৎসা হচ্ছে না। যে কারণে তিনি বারবার অসুস্থ হয়ে পড়ছেন। এর আগে বিদেশী চিকিৎসকদের অধীনে ম্যাডামের লিভারসিরোসিস সমস্যা সমাধানে একটি প্রসিডিওর করার পর তিনি বেশকিছু দিন সুস্থ ছিলেন। কিন্তু এখন ঘন ঘন তিনি অসুস্থ হয়ে পড়ছেন। তার অবস্থা ভালো নয়। শারীরিক প্রতিটি প্যারামিটারই অবনতির দিকে। বেগম জিয়ার লিভারের জটিলতা বেড়েছে বলে আরেকজন চিকিৎসক গতকাল রাতে জানান।

এদিকে আজ শনিবার বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, বেগম জিয়া খুব অসুস্থ।

উল্লেখ্য,  বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া হৃদরোগ, ফুসফুস, লিভার, কিডনি, আর্থ্ররাইটিস, ডায়াবেটিসসহ বিভিন্ন জটিলতায় ভুগছেন। তাকে উন্নত চিকিৎসা জন্য বিদেশে পাঠাতে মেডিকেল বোর্ড বারবার সুপারিশ করছে। তবে সরকার সেই সুযোগ দিচ্ছে না। এক্ষেত্রে আইনি বাধ্যবাধকতার কথা বলা হচ্ছে সরকারের তরফ থেকে।

Share this post

scroll to top
error: Content is protected !!