DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

ধর্মীয় কিংবা রাজনৈতিক কারণে কোনো ব্যক্তি বা গোষ্ঠীর ওপর প্রতিহিংসাপরায়ণ হবেন না: তারেক রহমান

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ ধর্মীয় কিংবা রাজনৈতিক কারণে কোনো ব্যক্তি বা গোষ্ঠীর প্রতি প্রতিশোধ কিংবা প্রতিহিংসাপরায়ণ না হওয়ার আহ্বান জানিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। আজ সোমবার রাতে গণমাধ্যমে পাঠানো এক বার্তায় তিনি এই আহ্বান জানা।

তারেক রহমান বলেন, বিনাভোটে ক্ষমতায় থাকার জন্য খুনি হাসিনা গত ১৫ বছর ধরে হাজারো মানুষকে গুম,খুন অপহরণ করেছে। হামলা চালিয়ে, মিথ্যা মামলা দিয়ে লক্ষ লক্ষ মানুষকে ঘরবাড়ি ছাড়া করেছে। রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলায় হাজার হাজার মানুষকে বছরের পর বছর ধরে কারাগারেই জীবনের সোনালী সময়গুলো কাটাতে বাধ্য করা হয়েছে। খুনি হাসিনার অত্যাচার নির্যাতন নিপীড়নে দেশের গণতন্ত্রকামী মানুষ ক্ষুদ্ধ-বিক্ষুব্ধ। এ কারণেই গণআন্দোলনের মুখে খুনি হাসিনা পালানোর পর নির্যাতিত নিপীড়িতদের কারো কারো হয়তো আচরণে হয়তো ক্ষোভের মারাত্মক বহিঃপ্রকাশ ঘটছে।  

তারেক রহমান আরও বলেন, গণহত্যাকারী খুনি হাসিনা পদত্যাগ করে পালানোর পর আমি তাৎক্ষণিকভাবে দেওয়া একটি বক্তব্যে সবার কাছে আহ্বান জানিয়ে বলেছিলাম, ''বিজয়ীর কাছে পরাজিতরা নিরাপদ থাকলে বিজয়ের আনন্দ মহিমান্বিত হয়। তবে আমি খবর পেয়েছি, দেশের কোথাও কোথাও কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। এ প্রসঙ্গে আমি আবারো আপনাদের প্রতি আহ্বান জানাবো, ধর্মীয় কিংবা রাজনৈতিক কারণে কোনো ব্যক্তি বা গোষ্ঠীর প্রতি প্রতিশোধ কিংবা প্রতিহিংসাপরায়ণ হবেন না। বিশেষ করে  সংখ্যালঘু জনগোষ্ঠী কোনোভাবেই যেন হেনস্তার শিকার না হয় সেটি নিশ্চিত করা আপনার আমার আমাদের সবার দায়িত্ব। কোনো ধর্মীয় উপাসনালয়ে ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটাবেন না।  

তারেক রহমান বলেন, খুনি হাসিনা তার দলীয় এবং ব্যক্তিগত স্বার্থে রাষ্ট্র এবং সমাজে মানুষে মানুষে ঘৃণা হিংসা বিভেদ ছড়িয়েছে। তবে আমার বক্তব্য স্পষ্ট, কাউকে সংখ্যালঘু হিসেবে বিবেচনা করার প্রয়োজন নেই। বাংলাদেশে মুসলমান, হিন্দু, বৌদ্ধ খ্রিষ্টান, বিশ্বাসী কিংবা অবিশ্বাসী, কেউ সংখ্যালঘু নয়।  আমাদের সবার একটাই পরিচয় আমরা বাংলাদেশি। সুতরাং,ব্যক্তি হিসেবে কারো প্রতি কোনো ক্ষোভ থাকলে প্রয়োজনে আইনগত পদক্ষেপ নিন। কিন্তু আপনারা কেউ নিজ হাতে আইন তুলে নেবেন না। অন্যকে নিরাপদ রাখুন। নিজেও নিরাপদ থাকুন। নিজেদের মহত্ত্ব দিয়ে প্রমাণ করুন, আপনি আওয়ামী লীগ না আপনি মানুষ।    

তারেক রহমান আরও বলেন, আরও একটি বিষয়ে আমি আপনাদের দৃষ্টি আকর্ষণ করতে চাই, আইনশৃঙ্খলাবাহিনীর কারও কারও প্রতি ক্ষোভ থাকলেও নিজেরাই প্রতিশোধ গ্রহণ করতে যাবেন না। আইনশৃঙ্খলাবাহিনী কিংবা জনপ্রশাসনের কেউ অন্যায় করে থাকলে রাষ্ট্রের প্রচলিত আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। দেশে কোনো সরকারি কিংবা বেসরকারি প্রতিষ্ঠান কিংবা বিদেশের দূতাবাসগুলোও নিরাপদ রাখা আপনার আমার আমাদের সবার দায়িত্ব। খুনি হাসিনা এতদিন এসব প্রতিষ্ঠান তার পারিবারিক প্রতিষ্ঠানের মতো ব্যবহার  হিসেবে ব্যবহার করলেও এগুলো রাষ্ট্রীয় সম্পদ। কারো ব্যক্তিগত সম্পদ নয়।    

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান আরও বলেন, সবশেষে আমি আবারো বলবো, কোনো অপশক্তি যাতে ছাত্রজনতার সফল বিপ্লবকে লক্ষ্যচ্যুত করার সুযোগ নিতে পারে এই জন্য সতর্ক ও সজাগ থাকুন। এটিই এই মুহূর্তে বিএনপিসহ বাংলাদেশের পক্ষের প্রতিটি রাজনৈতিক দলের নেতাকর্মী সমর্থক শুভাকাঙ্ক্ষীদের প্রতি আমার বিশেষ আহ্বান। 

Share this post

scroll to top
error: Content is protected !!