DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন: আজ থেকে ৭ দিন ‘রেজিস্ট্যান্স উইক’ পালনের ঘোষণা

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চার দফা দাবিতে আজ মঙ্গলবার থেকে সাত দিন সারা দেশে ‘রেজিস্ট্যান্স উইক’ পালন করার ঘোষণা দিয়েছে। সপ্তাহব্যাপী কর্মসূচির অংশ হিসেবে আজ বেলা ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে সমবেত হয় তারা। পরে রাজধানীর বিভিন্ন স্থান অভিমুখে রোডমার্চ করা হবে। এরপর সেসব স্থানে এক মিনিট নীরবতা পালন, শহীদদের স্মরণে দোয়া ও প্রার্থনা করা হবে।

আজ ভোরে অন্যতম সমন্বয়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের ছাত্র আবু বাকের মজুমদার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে এ কর্মসূচির ঘোষণা করেন।

চার দফা দাবিগুলো হলো

‘ফ্যাসিবাদী কাঠামো ব্যবহার করে ফ্যাসিস্ট’ শেখ হাসিনা এবং তাঁর দল ও সরকার‍ যে হত্যাযজ্ঞ চালিয়েছে সেগুলোর দ্রুত বিচার নিশ্চিত করতে বিশেষ ট্রাইব্যুনাল গঠন; সংখ্যালঘুদের ওপর আওয়ামী লীগ ও এর সহযোগী মহাজোটের শরিক দলগুলোর ‘পরিকল্পিত হত্যা-ডাকাতি-লুণ্ঠনের’ মাধ্যমে গণ-অভ্যুত্থানকে বিতর্কিত করার অপচেষ্টায় অংশগ্রহণ করা ব্যক্তিদের দ্রুত বিচারের আওতায় আনা ও সংখ্যালঘুদের ন্যায্য দাবি মেনে নেওয়া; প্রশাসন ও বিচার বিভাগে যাঁরা ছাত্র-জনতার অভ্যুত্থানকালে হামলা-মামলা-হত্যাযজ্ঞ বৈধতা দিয়েছেন ও ফ্যাসিবাদী ব্যবস্থা বারবার কায়েমের চেষ্টা করছেন তাঁদের দ্রুততম সময়ে অপসারণ ও নতুন সরকারে তাঁদের নিয়োগ বাতিল করে বিচারের আওতায় আনা; প্রশাসন ও বিচার বিভাগে যাঁরা এতদিন বৈষম্যের শিকার হয়েছেন, তাঁদের জন্য দ্রুততম সময়ে সুযোগের সমতা নিশ্চিত করা।

আবু বাকেরের বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে শুরু হতে যাওয়া এ কর্মসূচির অংশ হিসেবে সারা দেশে যেসব স্থানে জাতীয় বীরেরা বৈষম্যবিরোধী আন্দোলনে শহীদ হয়েছেন, আজ সেসব স্থান অভিমুখে রোডমার্চ কর্মসূচি পালন করা হবে। রোডমার্চে সংশ্লিষ্ট স্থানগুলোতে এক মিনিট নীরবতা পালন এবং শহীদদের স্মরণে দোয়া ও প্রার্থনা হবে। রাজধানীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে বিকেল তিনটায় সমবেত হবেন তাঁরা।

Share this post

scroll to top
error: Content is protected !!