DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বাংলাদেশি ব্যবসায়ীর বিলাসী বাড়িতে টিউলিপের বাস, নতুন বিতর্ক

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ যুক্তরাজ্যে নতুন করে প্রশ্নের মুখে পড়েছেন দেশটির সিটি মিনিস্টার টিউলিপ সিদ্দিক। গত রাতে তথ্য বেরিয়েছে, শেখ হাসিনার ঘনিষ্ঠ এক সহযোগীর নামে থাকা বিলাসবহুল এক বাড়িতে বসবাস করছেন টিউলিপ। বাড়ির দাম ২ মিলিয়ন পাউন্ড বা ৩০ কোটি টাকা। এ তথ্য প্রকাশ পাওয়ার শুরু হয়েছে তুমুল সমালোচনা।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ডেইলি মেইল এ খবর দিয়েছে। এতে বলা হয়েছে,  রবিবার তারা জানতে পেরেছে, টিউলিপ দুই বছর আগে তার উত্তর লন্ডনের নিজের ফ্ল্যাট ছেড়ে পরিবারসহ কয়েক মাইল দূরে বাংলাদেশি ব্যবসায়ী আবদুল করিমের পাঁচ বেডরুমের বিশাল বাড়িতে ওঠেন।

গত বছর করিমকে বিশেষ ব্যবসায়িক সুবিধা দিয়েছেন টিউলিপের খালা শেখ হাসিনা। ১৫ বছরের স্বৈরাচারী শাসনের মধ্যেই গত সপ্তাহে তিনি গণঅভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হয়েছেন।

কত পাউন্ড ভাড়া দিয়ে করিমের বাড়িটিতে থাকছেন -এমন প্রশ্নের জবাব দিতে অস্বীকার করেছেন টিউলিপ। বারবার অনুরোধেও তিনি সাড়া দেননি।

যুক্তরাজ্যের সাবেক এক পার্লামেন্টারি ওয়াচডগ জানায়, টিউলিপ যদি বাজার দরের চেয়ে কম ভাড়ায় সেখানে থাকেন, তবে তার উচিত সেটার ঘোষণা দেওয়া। যদিও প্রশ্ন থাকে, টিউলিপকে বাসায় থাকতে দেওয়ার বিনিময়ে করিম কোনো সুবিধা নিয়েছেন কিনা। কারণ টিউলিপ এ বাড়িতে বসবাস করে আগের বাসা ভাড়া দিয়ে হাজার হাজার পাউন্ড আয় করছেন।

টিউলিপের খালা হাসিনা এখন ভারতে পালিয়ে আছেন। আর তার মা রেহানা ব্রিটেনে আশ্রয় চেয়েছেন বলে খবর পাওয়া যাচ্ছে।

আবদুল করিম ২০২২ সালের জুলাই মাসে ২১ লাখ পাউন্ডে বাড়িটি কেনেন। এর পরপরই টিউলিপ সেখানে ওঠেন। আাবাসন ব্যবসায়ীদের তথ্যমতে, ওই আকারের একটি বাড়ি, যেখানে তিনটি বাথরুম এবং দুটি রিসেপশন রুমও রয়েছে, তার ভাড়া মাসে ৫হাজার পাউন্ড ( সাড়ে ৭ লাখ টাকা) হবার কথা।

কিছু দিন আগে টিউলিপের বিরুদ্ধে আরেকটি তদন্ত শুরু হয়, যেখানে তার বিরুদ্ধে আয়ের তথ্য গোপন করার অভিযোগ আনা হয়। সেখানে তার মালিকানাধীন বাসার আয় গোপন করেছেন বলে উল্লেখ করা হয়। যদিও টিউলিপের পক্ষ থেকে দাবি করা হয়,  ওই ঘটনাটি ভুলে হয়েছে।

আবদুল করিম ব্রিটেনে আওয়ামী লীগের নেতা এবং দেশটিতে নানা ব্যবসা আছে। ২০২২ সালে বার্কশায়ারে করিমের মেয়ের বিয়েতে টিউলিপ ও তার মা রেহানা উপস্থিত ছিলেন।

টিউলিপ ওই বাড়িতে বসবাস শুরু করার পর শেখ হাসিনার সরকার আবদুল করিমকে সিআইপি মর্যাদা দেয়। পরপরই তিনি শাহজালাল ইসলামি ব্যাংকের ভাইস চেয়ারম্যান হন। যদিও তার কোনো ব্যাংকিং অভিজ্ঞতা নেই। ব্যাংকটিতে তার  প্রায় ১৮ কোটি টাকার শেয়ার রয়েছে।

সূত্র জানায়,  শেখ হাসিনা সরকারের তদবিরে করিম ব্যাংকটিতে এমন অবস্থান পান।

বছর দুয়েক আগে টিউলিপের মা শেখ রেহানাও লন্ডনে একটি বাড়িতে বসবাস করেছিলেন যেটির মালিক ছিল সালমান রহমানের ছেলে সায়ান এফ রহমান।

Share this post

scroll to top
error: Content is protected !!