DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

এবার ফারাক্কার ১০৯ গেটের সবগুলো খুলে দিল ভারত,ভয়াবহ বন্যার শঙ্কা

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ ভারত ফারাক্কা ব্যারেজের ১০৯টি গেট খুলে দিয়েছে। বিহার ও ঝাড়খন্ডে বন্যার জেরে পানির চাপ বাড়ায় আজ সোমবার একদিনেই বাংলাদেশের দিকে ১১ লাখ কিউসেক পানি ছেড়েছে ভারত। এতে বন্যার আশঙ্কা তৈরি হয়েছে বাংলাদেশের বিস্তীর্ণ অঞ্চলসহ পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলায়।

এতে বাংলাদেশকেও বন্যা পরিস্থিতি ও পাহাড়ি ঢলের বিষয়ে আগে থেকে অবহিত করা হয়েছে। প্রতিমুহূর্তে তথ্য আদান প্রদান করা হচ্ছে পানি ছাড়ার বিষয়েও।

আজ সোমবার ব্যারেজ কর্তৃপক্ষ জানিয়েছন, প্রতিবেশী দুই রাজ্যে বন্যার জেরে ফারাক্কার ওপর ব্যাপক পানির চাপ পড়েছে। তবে স্বস্তির বিষয় এই যে এখনো নেপাল থেকে পাহাড়ি ঢল নামেনি। ব্যারাজের ডেঞ্জার লেভেল ৭৭.৩৪ মিটার পানি অতিক্রম করার পরেই বাধ্য হয়ে পানি ছাড়তে হচ্ছে। সেক্ষেত্রে ফিডার ক্যানেলেও পানির পরিমাণ বাড়ানো হয়েছে।

ফারাক্কা ব্যারেজ কর্তৃপক্ষ সবসময় অ্যালার্ট রয়েছে জানিয়ে ফারাক্কা ব্যারেজের জেনারেল ম্যানেজার আর দেশ পাণ্ডে বলেন, প্রতিমুহূর্তে নজরদারি চালানো হচ্ছে। খুব কম সময়ের মধ্যে যেভাবে পানির চাপ তৈরি হয়েছে তাত ১০৯টি গেটের সবকটি খুলে না দিল ব্যারাজের ওপর বড়সড় চাপ তৈরি হচ্ছিল। বড় ক্ষতি হয়ে যেতে পারত। আপাতত ফিডার ক্যানেলে ৪০ হাজার কিউসেক ও ডাউন স্ট্রিমে ১১ লাখ কিউসেক পানি ছাড়া হয়েছে।

Share this post

scroll to top
error: Content is protected !!