DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

সংঘর্ষে জড়ানো তিন মামলায় আসামি ১০ হাজার আনসার, গ্রেপ্তার ৩৬৯

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ চাকরি জাতীয়করণের দাবি আদায়ে গতকাল রবিবার প্রায় ১০ হাজার আনসার সদস্য একত্রিত হয়ে সচিবালয় ঘেরাও করে অন্তর্বর্তীকালীন সরকারের ৭ উপদেষ্টাসহ সচিবালয়ের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের জিম্মি করে রাখেন। সচিবালয়ে আটকে পড়াদের উদ্ধারে এগিয়ে আসা ছাত্র-জনতার ওপরও হামলা চালায় আনসার সদস্যরা।

এমনি বিক্ষুব্ধ আনসার সদস্যদের হামলায় ছয়জন সেনা সদস্য আহত হন। ভাঙচুর করা হয় সেনাবাহিনীর গাড়ি। সচিবালয়ে ভাঙচুর, শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষ ও সেনা সদস্যদের ওপর হামলার ঘটনায় ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তিন থানায় সাড়ে ১০ হাজার আনসারের বিরুদ্ধে মামলা হয়েছে। ডিএমিপর শাহবাগ, রমনা ও পল্টন থানায় ১০ হাজার অজ্ঞাত ও ৪২০ জনের নাম উল্লেখ করে মামলা করেছে পুলিশ। এরমধ্যে ৩৬৯ জন আনসার সদস্যকে গ্রেফতার করা হয়েছে।

আজ সোমবার দুপুরে এই সকল মামলা দায়ের করে পুলিশ। পল্টন থানায় দায়ের হওয়া মামলার বাদী উপপরিদর্শক সাজ্জাদ হোসেন ভুঁইয়া, রমনা থানার মামলার বাদীয় উপপরিদর্শক (এসআই) মোহাম্মদ শহিদুল হক ও শাহবাগ থানার উপপরিদর্শক (এসআই) শামীম মীর মালত।

মামলায় দেখা যায়, শাহবাগ থানায় ২০৮ জনের নাম উল্লেখ ও ৩ হাজার অজ্ঞাতনামা আনসার সদস্যকে আসামি করা হয়েছে। রমনা থানায় ৯৮ জনের নাম উল্লেখ ও ৩ হাজার অজ্ঞাতনামা আনসার সদস্য এবং পল্টন থানায় ১১৪ জনের নাম উল্লেখসহ ৪ হাজার আনসার সদস্যের বিরুদ্ধে মামলা হয়েছে।

গতকাল রাত ছাত্র-জনতা ও আনসার সদস্যদের সঙ্গে সংঘর্ষের পর অভিযান চালিয়ে ৩৬৯ জন আনসার সদস্যকে আটক করা হয়। পরবর্তীতে সোমবার দায়ের হওয়া মামলায় গ্রেপ্তার দেখিয়ে তাদের আদালতে পাঠানো হয়েছে।

এর আগে চাকরি জাতীয় করণে দাবিতে সচিবালয় ঘেরাও করা উত্তেজিত আনসার সদস্যদের শান্ত করতে বাহিনীর মহাপরিচালক সচিবালয়ে আসেন এবং আনসার সদস্যদের সকল দাবি মেনে নেওয়া ঘোষণা দেন। এরপরও উত্তেজিত আনসার সদস্যরা সচিবালয় এলাকা ত্যাগ না করে মহাপরিচালককে অবরুদ্ধ করে রাখে এবং কিছু আনসার সদস্য সচিবালয়ের তিন নম্বর গেট ভেঙে ভেতরে প্রবেশের চেষ্টা করে।

এ সময় উত্তেজিত আনসার সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত ছাত্রদের ওপর অতর্কিত হামলা করে এবং সচিবালয়ের নিরাপত্তায় নিয়োজিত সেনাবাহিনীর টহলের ওপর ইট-পাটকেল নিক্ষেপসহ লাঠি দ্বারা আঘাত করেন। আনসার সদস্যদের হামলায় ছয় সেনাসদস্য আহত হয় এবং এর মধ্যে একজনের জনের অবস্থা গুরুতর।

পরবর্তীতে সচিবালয় এলাকায় অতিরিক্ত সেনা মোতায়েন করে আনসারদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসা হয়। এরপর সচিবালয়ে অবরুদ্ধ অন্তর্বর্তীকালীন সরকারের সাত উপদেষ্টা, ডিজি আনসার, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সচিবালয়ের সকল কর্মকর্তা সেনাবাহিনীর সহায়তায় সচিবালয় এলাকা নিরাপদে ত্যাগ করেন।

Share this post

scroll to top
error: Content is protected !!