DMCA.com Protection Status
title="শোকাহত

গণতন্ত্র ফেরাতে চাই নির্বাচিত সংসদ

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ দীর্ঘ স্বৈরশাসনে থাকায় দেশের সমস্ত প্রতিষ্ঠানই কেবল ধ্বংস হয়নি, একই সাথে কলুষিত হয়েছে রাজনীতিও। ফলত হাসিনাশাহীর পতনের পর অনির্বাচিত অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হলেও তাঁকে স্বাগত জানিয়েছে দেশের মানুষ। কিন্তু, এই কথা ভুললে চলবে না যে, নির্বাচিত সংসদ ছাড়া গণতন্ত্র প্রতিষ্ঠিত হয় না। 

সেই আলাপটাই মনে করিয়ে দিলেন, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গত শনিবার তিনি বলেন, এই সরকারের (অন্তর্বর্তী সরকার) উচিত ছিল বিপ্লবী সরকার করা। এই সংবিধানের অধীনে শপথ না নেওয়া। সেটা তো হয়নি। সংবিধানের অধীনেই তো শপথ নিয়েছে। তাহলে ওই জিনিসটাকে (বর্তমান সংবিধান) সামনে রেখে সেভাবে (সংশোধন) করতে হবে। আমরা নিজেরাই দল থেকে উদ্যোগ নিচ্ছি, সংবিধানের কী কী পরিবর্তন হতে পারে, সেই কাজ শুরু করেছি।’

বর্তমান সরকারে উপদেষ্টা পরিষদে গুণীজ্ঞানী লোকজন রয়েছেন। হাসিনার পতনে মুখ্য ভূমিকা রাখা ছাত্র নেতারা আছেন। কিন্তু, তাঁদের বড় অংশের রাজনীতির অভিজ্ঞতা নেই বললেই চলে। আর সবচেয়ে বড় কথা উনাদের জনগণের ম্যান্ডেট নেই। ফলে, জবাবদিহিতার জায়গাটাও সীমিত। 

জনগণের রায় ছাড়া, মতামত ছাড়া সংবিধান পরিবর্তন বা বড় আকারের সংস্কার করা কেবল অগণতান্ত্রিকই নয়, ঝুঁকিপূর্ণও বটে। যারা মনে করেন, নির্বাচিত সরকার আসলেই দেশে আবার অরাজকতা শুরু হবে তাঁরা আসলে হরেদরে জনগণের ক্ষমতাকে তুচ্ছ করেন। কেবলমাত্র নিয়মিত নির্বাচন, প্রাতিষ্ঠানিক জবাবদিহিতা ও ন্যায্যতা নিশ্চিত করতে পারলেই দেশে গণতন্ত্র ফেরানো যাবে। 

এই ব্যাপারগুলো করতে যত দেরি হবে দেশ ততো পিছিয়ে পড়বে। আওয়ামী অপশাসনের বিরুদ্ধে লড়াইয়ের বীর সেনানী ফখরুল তাই উল্লেখ করেছেন, এটা প্রমাণিত যে গণতন্ত্রই হচ্ছে সর্বোত্তম পন্থা। আর যখন গণতন্ত্র ভালো হবে, তখন জনগণের সঙ্গে সম্পর্কটা ওতপ্রোত হয়। বিরাজনীতিকরণের প্রক্রিয়া বাংলাদেশের জন্য কখনো মঙ্গল বয়ে আনবে না।“

দেশকে রাজনীতিমুক্ত করার চেষ্টা একটা বড়সড় অপরাজনীতি। রাজনৈতিক দল বা ব্যক্তিদের কার্যক্রম সীমিত করা মানে আদতে জনগণকেই ছেঁটে ফেলা, কারণ রাজনীতির উপস্থিতিই জনগণকে প্রতিনিধিত্ব করার সুযোগ দেয়। ফলে, এই সরকারের আশু কর্তব্য হচ্ছে নির্বাচন আয়োজন করা। জনগণের প্রতিনিধিরাই দেশের সংস্কারকাজে সবচেয়ে উপযুক্ত। 

Share this post

scroll to top
error: Content is protected !!