DMCA.com Protection Status
title="শোকাহত

সা‌বেক সেনাপ্রধান আ‌জিজ আহ‌মে‌দকে সপরিবারে যুক্তরাষ্ট্রের ভিসা নি‌ষেধাজ্ঞা

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  বাংলা‌দে‌শের সা‌বেক সেনাপ্রধান জেনা‌রেল আ‌জিজ আহ‌মে‌দকে উ‌ল্লেখ‌যোগ‌্য দুর্নী‌তির কার‌ণে জনসম‌ক্ষে চি‌হ্নিত করে‌ছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় সোমবার দুপু‌রে (বাংলা‌দেশ সময় গভীর রাত) দেশ‌টির পররাষ্ট্র মন্ত্রণালয় এ সংক্রান্ত ঘোষণা দেয়। দাপ্ত‌রিক ভাষায় এ ঘোষণা‌কে বলা হয়, পাব‌লিক ডে‌জিগ‌নেশন। এর ফ‌লে জেনা‌রেল আ‌জিজ আহ‌মেদ ও তার প‌রিবা‌রের সদস‌্যরা যুক্তরা‌ষ্ট্রে নি‌ষিদ্ধ হ‌লেন।

যুক্তরা‌ষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জা‌নি‌য়ে‌ছে, জেনা‌রেল আ‌জি‌জের কর্মকাণ্ড বাংলা‌দে‌শের গণতা‌ন্ত্রিক প্র‌তিষ্ঠা‌নকে বাধাগ্রস্ত ক‌রে‌ছে এবং সরকা‌রি প্র‌তিষ্ঠান ও কার্যপ্র‌ক্রিয়ার প্র‌তি মানু‌ষের বিশ্বাস ক্ষ‌তিগ্রস্ত ক‌রে‌ছে।

আ‌জিজ আহ‌মেদ উ‌ল্লেখ‌যোগ‌্য দুর্নী‌তি‌তে জ‌ড়িত থাকার পাশাপা‌শি তার ভাই‌য়ের অপরাধ চাপা দেওয়ার জন‌্য সরকা‌রি প্র‌ক্রিয়ায় হস্ত‌ক্ষেপ ক‌রে‌ছেন ব‌লেও মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জা‌নি‌য়ে‌ছে। তারা আরও ব‌লে‌ছে, আ‌জিজ অন‌্যায‌্যভা‌বে তার ভাই‌কে সাম‌রিক চু‌ক্তি পাই‌য়ে দি‌তে জোরা‌লোভা‌বে কাজ ক‌রে‌ছেন। ব‌্যক্তি স্বা‌র্থের জন‌্য ঘুষ নি‌য়ে সরকা‌রি চাক‌রি‌তে নি‌য়োগ দি‌য়ে‌ছেন।

৭০৩১ (সি) ধারায় এই পাব‌লিক ডে‌জিগ‌নেশন করা হ‌য়ে‌ছে। এর ফ‌লে জেনা‌রেল আ‌জিজ আহ‌মেদ এবং তার প‌রিবা‌রের সদস‌্যরা যুক্তরা‌ষ্ট্রে প্র‌বেশ কর‌তে পার‌বেন না।

নতুন এই ঘোষণার বিষ‌য়ে বিবৃ‌তি‌তে মা‌র্কিন পররাষ্ট্র দপ্তর উ‌ল্লেখ ক‌রে‌ছে, এই পদ‌ক্ষে‌পের মধ‌্য দি‌য়ে বাংলা‌দে‌শে‌র গণতা‌ন্ত্রিক প্র‌তিষ্ঠান‌ ও আই‌নের শাসন শ‌ক্তিশালী করতে যুক্তরাষ্ট্র তার অঙ্গীকার পুনর্ব‌্যক্ত কর‌ছে।

Share this post

scroll to top
error: Content is protected !!