DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

তত্ত্বাবধায়ক সরকার বাতিল কেন অসাংবিধানিক নয়, হাইকোর্টের রুল

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করে সংবিধানের পঞ্চদশ সংশোধনীর বৈধতা ও সাংবিধানিকতা নিয়ে প্রশ্ন তুলে রুল দিয়েছেন হাইকোর্ট।

আজ সোমবার (১৯ আগস্ট) রুলে পঞ্চদশ সংশোধনীকে কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না, তা আট সপ্তাহের মধ্যে ব্যাখ্যা করতে বলেছে আদালত।

পঞ্চদশ সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে সুসাশনের জন্য নাগরিকের সাধারণ সম্পাদক বদিউল আলম মজুমদারসহ পাঁচ নাগরিকের রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের হাইকোর্ট বেঞ্চ এ রুল দেন।

রিটকারীদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট শরীফ উদ্দিন ভূঁইয়া এবং রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফয়েজ আহমেদ।

২০১১ সালের ৩০ জুন জাতীয় সংসদে পঞ্চদশ সংশোধনী পাস হয়। এই সংশোধনীর মাধ্যমে শেখ মুজিবুর রহমানকে জাতির জনক হিসেবে স্বীকৃতি দেওয়া হয় এবং তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করা হয়।

এছাড়া জাতীয় সংসদে নারীদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা বিদ্যমান ৪৫-এর স্থলে ৫০ করা হয়।

সংবিধানে ৭ অনুচ্ছেদের পরে ৭ (ক) ও ৭ (খ) অনুচ্ছেদ সংযোজন করে সংবিধান বহির্ভূত পন্থায় রাষ্ট্রীয় ক্ষমতা দখলের পথ রুদ্ধ করা হয়।  বিরোধী দল বিএনপির বর্জনের মধ্যে ২৯১-১ ভোটে বিলটি পাস হয়।

Share this post

scroll to top
error: Content is protected !!