DMCA.com Protection Status
title="শোকাহত

ভারতে বসে দল গোছানোর চেষ্টায় আওয়ামী লীগের তিন নেতা

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ শেখ হাসিনার পতনের পর ডাকসাইটের অনেক আওয়ামী নেতা এখন ভারতে অবস্থান করছেন। বিভিন্ন জেলার ছোট-খাটো নেতারাও ভারতে আছেন। পলাতক এসব নেতাকর্মীদের দেখা গেলে কলকাতার শপিংমল, পার্ক, কফি হাউস, সিনেপ্লেক্স থেকে শুরু করে চায়ের আড্ডাতে। দেশে কয়েকটি শীর্ষ গণমাধ্যম এখবর প্রকাশ করছে। সম্প্রতি সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালসহ আওয়ামী লীগের কয়েকজন মন্ত্রী এমপির ভারতে দেখা মেলে যা নিয়ে তোলপাড় শুরু হয়।

খবরে বলা হয়েছে, কলকাতাস্থ চট্টগ্রাম সমিতির আশ্রয়ে রয়েছেন সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ চট্টগ্রামের নেতাকর্মীরা। ফেনীর সাবেক এমপি আলাউদ্দিন আহম্মদ চৌধুরী নাসিমসহ দলটি অঙ্গ সংগঠনের কয়েকজন নেতা ভারত থেকে ইউরোপ-আমেরিকায় পাড়ি জমিয়েছেন। তবে ভারতে বসে দল গোছানোর চেষ্টা করছেন প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ ও আ ফ ম বাহাউদ্দিন নাছিম। প্রত্যক্ষদর্শী ভারতের কলকাতায় অবস্থান করা একজন আওয়ামী লীগ নেতা নাম প্রকাশ না করার শর্তে এসব তথ্য জানিয়েছেন। 

জানা গেছে, তারা দেশে ও বিদেশে থাকা নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ করছেন, সাহস জোগাচ্ছেন। সেই সঙ্গে গণমাধ্যমকর্মীদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা করছেন।


সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া এক ভিডিওতে ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালসহ বেশ কয়েকজন নেতাকে কলকাতার পার্কে দেখা গেছে। কামালকে ভারতে দেখা যাওয়ায় শোরগোল উঠলেও তার বৈধভাবে দেশ ছাড়ার কোনো তথ্য পুলিশের হাতে নেই।

একাধিক প্রত্যক্ষদর্শী ও আওয়ামী লীগের নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, আওয়ামী লীগের অধিকাংশ নেতাকর্মী সরকার পতনের পর আগস্ট মাসেই অবৈধপথে দেশ ছাড়েন। সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের পাশাপাশি সাবেক বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক সংসদ সদস্য এসএম কামাল হোসেন, সাংগঠনিক সম্পাদক ও সাবেক সংসদ সদস্য শফিউল আলম চৌধুরী নাদেল সম্প্রতি সীমান্ত দিয়ে ভারতে পাড়ি জমান। 

জানা গেছে, আওয়ামী লীগের সাবেক এমপি অসীম কুমার উকিল ও তার স্ত্রী অপু উকিলের নিজস্ব ফ্ল্যাট রয়েছে কলকাতার নিউ টাউনে। সেই বাসাতেই থাকছেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। 

ভারতের একাধিক সূত্র জানিয়েছে, কলকাতার সল্টলেক সিটি শপিংমল, নিউমার্কেট, কেষ্টপুরসহ বিভিন্ন স্থানে অবস্থান করছেন দেশ থেকে পালানো আওয়ামী লীগের নেতাকর্মীরা। এ ছাড়া শিলিগুড়ি, রামগঞ্জ ও দিল্লির বিভিন্ন এলাকায় আওয়ামী লীগের বেশ কয়েক নেতার দেখা গেছে। কলকাতার সিটি শপিংমলের স্টারবাক্স কফিশপ ও চায়ের দোকানে নিয়মিত আড্ডা বসে দেশ থেকে পালিয়ে যাওয়া আওয়ামী লীগ নেতাদের। কলকাতায় সিনেপ্লেক্সে গিয়ে আওয়ামী লীগের সাবেক এক এমপির সাক্ষাৎ পাওয়ার কথা জানান এক ব্যক্তি। 

সংশ্লিষ্টরা জানান, সরকার পতনের আভাস পেয়ে আওয়ামী লীগের ৪৫ জন মন্ত্রী-এমপিসহ শীর্ষস্থানীয় নেতা ৫ আগস্টের আগেই দেশ ছাড়েন। এর মধ্যে ছাত্র-জনতার অভ্যুত্থানের দুই দিন আগেই ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস পরিবারসহ দেশ ছাড়েন। সাবেক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালও আন্দোলনের সময় সপরিবারে সিঙ্গাপুরে চলে যান। পলাতক অবস্থায় ও সীমান্ত দিয়ে পালানোর সময়ও অর্ধশতাধিক এমপি-মন্ত্রী ও কেন্দ্রীয় নেতাকে গ্রেপ্তার করা হয়েছে।

Share this post

scroll to top
error: Content is protected !!